Bartaman Patrika
দেশ
 

খেলনা শিল্পে আত্মনির্ভর
হতে অ্যাকশন প্ল্যান কেন্দ্রের 

বিদেশের উপর নির্ভরতা কমিয়ে দেশেই খেলনা তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই কাজে গতি আনতে ন্যাশনাল টয় অ্যাকশন প্ল্যান তৈরি করেছে কেন্দ্র। তাতে যুক্ত করা হয়েছে ১৫টি মন্ত্রককে। শনিবার একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ
সামান্য হলেও বাড়ল জিডিপির হার,
আশায় বুক বাঁধছে দেশের অর্থনীতি 

ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি। চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত তিনমাসে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পেয়েছে ০.৪ শতাংশ হারে। হাতে গোনা যে ক’টি দেশ এই তিনমাসে আর্থিক বৃদ্ধির দিকে এগিয়েছে, তার মধ্যে ভারত অন্যতম।  
বিশদ

27th  February, 2021
মার্চে বাড়ির কাছের সরকারি হাসপাতালে
বিনামূল্যেই পাওয়া যাবে করোনার টিকা 

বেসরকারি ক্ষেত্রে দাম জানাল না কেন্দ্র

বয়স ষাটের বেশি হলে কিম্বা ৪৫ থেকে ষাটের মধ্যে অন্য কঠিন অসুখ থাকলে বাড়ির কাছে বাছাই করা সরকারি হাসপাতালে বিনামূল্যে মিলবে করোনার টিকা। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষকর্তাদের সঙ্গে বাংলা সহ বিভিন্ন রাজ্যের টিকাকরণের পদ্ধতি নিয়ে বৈঠক ছিল। 
বিশদ

27th  February, 2021
কেজরিওয়ালের নজরে
গুজরাতের বিধানসভা ভোট 

অভিষেকেই ২৭ আসন। সুরাতের পুরভোটে নজরকাড়া ফল করেছে আম আদমি পার্টি। কংগ্রেসকে ৩৬ থেকে শূন্যে নামিয়ে গুজরাতের এই শহরে প্রধান বিরোধী দলের মর্যাদা অর্জন করেছে আপ। সুরাতের এই ফলে উজ্জীবিত হয়ে এবার গুজরাতের ২০২২ সালের বিধানসভা ভোটকে পাখির চোখ করতে চাইছেন পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।
বিশদ

27th  February, 2021
সন্ত্রাসে আর্থিক মদত বন্ধে ব্যর্থ, ‘ধূসর
তালিকা’তেই নাম রইল পাকিস্তানের 

অর্থ তছরুপ ও সন্ত্রাসে আর্থিক মদতের ইস্যুতে ফের মুখ পুড়ল পাকিস্তানের। আন্তর্জাতিক নজরদারি সংগঠন ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) ইমরান খানের দেশকে ‘ধূসর তালিকা’তেই রেখে দিল।  
বিশদ

27th  February, 2021
কৃষকরা ক্ষুব্ধ হলে কী পরিস্থিতি হয়, ভোটেই টের
পাবে সরকার, হুঁশিয়ারি বিক্ষোভকারীদের 

কৃষকরা ক্ষুব্ধ হলে কী পরিস্থিতির সৃষ্টি হয়, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনেই টের পাবে কেন্দ্রীয় সরকার। শুক্রবার যখন নয়াদিল্লির বিজ্ঞান ভবনে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরির নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করছে নির্বাচন কমিশন, ঠিক তখনই দিল্লির সীমানায় এই হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভরত কৃষকরা। 
বিশদ

27th  February, 2021
নিয়মিত ট্রেন পরিষেবা চালু হলেও টিকিটে
কনসেশন এখনই হয়তো ফিরছে না, ইঙ্গিত 

‘রেগুলার’ ট্রেন পরিষেবা ফের চালু হওয়া মাত্র টিকিটে কনসেশন কার্যকর নাও হতে পারে। পরিবর্তে একাধিক ক্যাটিগরিতে টিকিটের ছাড় বন্ধ রাখা হতে পারে পরবর্তী আরও বেশ কিছুদিন পর্যন্ত। এমনই ইঙ্গিত দিয়েছে রেলমন্ত্রক। 
বিশদ

27th  February, 2021
সঙ্গে মালপত্র না থাকলে বিমানভাড়ায়
মিলবে ছাড়, নয়া নির্দেশ ডিজিসিএ’র  

সঙ্গে কোনও লাগেজ নেই। ঝাড়া হাত-পায়ে প্লেনে উঠেছেন? হয়তো বা একটা ছোট ব্যাগ যা কেবিনেই রেখে দেওয়া যাবে। তাহলে আর বাড়তি ভাড়া দিতে হবে না। বিমানের টিকিটের ভাড়ায় মিলবে ছাড়। শুক্রবার ডিরেক্টরেট অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে। 
বিশদ

27th  February, 2021
মুকেশ ভাই-নীতা ভাবি ইয়ে তো ঝলক হ্যায়,
বিস্ফোরক বোঝাই গাড়ি থেকে মিলল হুমকি চিঠি 

মুকেশ আম্বানির পরিবারকে প্রাণনাশের হুমকি। বাড়ির সামনে বিস্ফোরক সহ গাড়ি উদ্ধারের ঘটনায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। গাড়িতে উদ্ধার হওয়া একটি চিঠি ঘিরে শুরু হয়েছে নয়া জল্পনা। চিঠিটি মুকেশ আম্বানি ও নীতা আম্বানিকে সম্বোধন করা হয়েছে।  
বিশদ

27th  February, 2021
‘ব্যাট-সিগন্যাল’ পাঠিয়ে
বাড়িতে খাবার ডেলিভারি 

একেই বলে আধুনিক সমস্যার আধুনিক সমাধান। করোনার প্রকোপ, লকডাউন ইত্যাদির কারণে ইদানীং অনলাইনে খাবার অর্ডার দেওয়ার প্রবণতা ব্যাপক হারে বেড়েছে। বিশ্বজুড়ে মানুষ বাড়িতে রান্না করা বা রেস্তরাঁয় খেতে যাওয়ার বিকল্প হিসেবে ভরসা রাখছেন বিভিন্ন ফুড ডেলিভারি অ্যাপগুলিতে। 
বিশদ

27th  February, 2021
দিকপাল চিত্রকরদের পাশে প্রদশর্নীতে
ঠাঁই সলমনের আঁকা ছবি 

বেঙ্গালুরুর এক প্রদশর্নীতে রাজা রবি বর্মা, অবনীন্দ্রনাথ ঠাকুর, নন্দলাল বসু, রামকিঙ্কর বেজদের মতো দিকপালদের আঁকা ছবির পাশে থাকছে অভিনেতা সলমন খানের আঁকা ছবি ইমর্টালও। ট্যুইট করে একথা জানিয়েছেন ‘বিব্রত’ ভাইজান। 
বিশদ

27th  February, 2021
ভোটের মধ্যেই মেয়াদ শেষ সুনীল অরোরার 

শুক্রবারই পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ভোট শুরু হচ্ছে ২৭ মার্চ। ভোটের ফল বেরবে ২ মে। কিন্তু শুক্রবার ভোটের দিনক্ষণ ঘোষণা করা সুনীল অরোরা কি ফলপ্রকাশের দিন আর ওই পদে থাকবেন? 
বিশদ

27th  February, 2021
আইডি পরিদর্শনে কেন্দ্রীয় দল, ভিড়
নিয়ে উষ্মা, প্রশংসা পরিচ্ছন্নতার 

করোনা মোকাবিলা ও টিকাকরণ—সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার আইডি হাসপাতালে পরিদর্শনে এল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রতিনিধি দল। তিন সদস্যের এই দলে স্বাস্থ্যমন্ত্রকের এক যুগ্মসচিব ছাড়াও ছিলেন লেডি হার্ডিঞ্জ মেডিক্যাল কলেজের এক অধ্যাপক ও ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের এক অধ্যাপিকা।  
বিশদ

27th  February, 2021
নবোদয় স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির
পড়ুয়াদের বিনামূল্যে পাঠ্যবই: পোখরিয়াল 

নবোদয় স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক দেবে সরকার। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, বৃহস্পতিবার নবোদয় বিদ্যালয় সমিতির (এনভিএস) এগজিকিউটিভ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
বিশদ

27th  February, 2021
সন্ত্রাস: পাকিস্তানকে তুলোধোনা ভারতের 

সন্ত্রাসে মদতের প্রশ্নে রাষ্ট্রসঙ্ঘের একটি বৈঠকে নাম না করে পাকিস্তানকে তুলোধোনা করল ভারত। নয়াদিল্লির সাফ বক্তব্য, আত্মরক্ষার অধিকার সবার রয়েছে। অন্য দেশের মাটি ব্যবহার করে জঙ্গিরা (নন-স্টেট অ্যাক্টর) হামলার তোড়জোড় করলে বাধ্য হয়ে প্রত্যাঘাত করতে হয়।  
বিশদ

27th  February, 2021

Pages: 12345

একনজরে
করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।   ...

‘এক প্যাকেট সিগারেট নিয়ে এলে তবেই আপনার কাজ হবে।’— হরিরামপুর ব্লকের এক পদস্থ কর্মীর মুখ থেকে এমন কথা শুনে হতবাক মা-হারা এক অসহায় মহিলা। ...

এআইএমআইএম (মিম) সুপ্রিমো আসাউদ্দিন ওয়াইসি পশ্চিমবঙ্গের ভোটে তাঁর রণকৌশল নিয়ে রহস্য ঩জিইয়ে রাখলেন। সম্প্রতি ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে তাঁর আলোচনা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম হয়েছিল।  ...

মহাভারতের চরিত্র অর্জুনপুত্র অভিমন্যু মাতৃগর্ভেই শিখে নিয়েছিলেন চক্রব্যূহ ভেদ করার কৌশল। তবে শুধু মহাকাব্যই নয়, বিজ্ঞানও বলছে, গর্ভাবস্থায় শিশু কেমন থাকে, তার উপরে বাকি জীবনটাও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM